আয়ারল্যান্ডে উচ্চ শিক্ষা

By
Advertisement

আয়ারল্যান্ডের - একটি সংক্ষিপ্ত চিত্র

আয়ারল্যান্ডের উচ্চতর শিক্ষা ব্যবস্থা সুযোগ অনেক বিস্তৃত এবং চতুর্দিকে বিশ্ববিদ্যালয় সেক্টর, প্রযুক্তিগত ক্ষেত্র,শিক্ষার জন্য প্রাইভেট কলেজ ও স্বতন্ত্র কলেজ। প্রতিষ্ঠানগুলো যা প্রথম তিনটি গ্রুপের মধ্যে পড়ে, স্বায়ত্তশাসিত এবং স্ব নিয়ন্ত্রক, কিন্তু প্রকৃতপক্ষে রাষ্ট্রই তহবিল প্রদান করে।
আয়ারল্যান্ডের সম্পর্কে
রাজধানী : ডুবলিন
ভাষা: ইংলিশ, আইরিশ (গেলিক)
মুদ্রা: ইউরো
জলবায়ু নাতিশীতোষ্ণ, মৃদু শীত, ঠান্ডা গ্রীষ্ম, নিয়মিত আদ্রতা, অর্ধেক সময় মেঘাচ্ছন্ন
সেশন: আমাদের ৪টি সেশন আছে
১. বসন্ত – মার্চ থেকে মে
২. গ্রীষ্ম - জুন থেকে আগস্ট
৩. শরৎ - সেপ্টেম্বর থেকে নভেম্বর
৪. শীত- ডিসেম্বর থেকে ফেব্রুয়ারী
সময়: IST থেকে ৪ ঘন্টা ৩০ মিনিট পেছনে
ইনটেক:সেপ্টেম্বর এবং জানুয়ারী
প্রধান শহরসমূহ:কর্ক,ওয়াটারফোর্ড,গালওয়ে,লিমেরিক এবং বেলফাস্ট।
আয়ারল্যান্ড ইতিহাস ও ঐতিহ্যে ভরপুর একটি দেশ পাশাপাশি একটি দীর্ঘ প্রতিষ্ঠিত শ্রেষ্ঠ শিক্ষা ব্যবস্থার জন্য ও বিক্ষাত।এটি ইউরোপের তৃতীয় বৃহত্তম দ্বীপ এবং পৃথিবীর বিশতম বৃহত্তম দ্বীপ। আইরিশ মানুষ কথোপকথন ভালবাসে এবং অন্যান্য মানুষের প্রতি তাদের প্রকৃত আগ্রহ আছে।
এই বন্ধুভাবাপন্নতা এবং আতিথেয়তা যার জন্য আইরিশ মানুষ বিখ্যাত , আন্তর্জাতিক ছাত্রদের আয়ারল্যান্ডের জীবনযাত্রার এবং বিশেষ করে ছাত্র জীবনের সাথে মানিয়ে চলতে সাহায্য করে। বর্তমানে ইংরেজি আয়ারল্যান্ডের উচ্চারিত উদীয়মান ভাষা। আয়ারল্যান্ড নাতিশীতোষ্ণ জলবায়ু উপভোগ করে যা উপসাগরীয় প্রবাহের তুলনামূলকভাবে উষ্ণ জলের দ্বারা প্রভাবিত যার উপর দ্বীপটি অবস্থিত।
শীতকালের সময় তাপমাত্রা খুব কমই বরফ জমার মত নীচে নামে এবং তুষারপাত হয় না বললেই চলে।সবচেয়ে শীতল এবং বর্ষণমুখর মাস হল ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি, যখন গড় তাপমাত্রা ৪সি এবং ৭সি এর মধ্যে থাকে। জুলাই ও আগস্ট সবচেয়ে গরমের মাস যখন গড় তাপমাত্রা ১৪ সি এবং ১৬সি এর মধ্যে থাকে খুব কমই ২0 এর উপরে উঠে।
আইরিশ সংস্কৃতির অন্যান্য সংস্কৃতির উপর উল্লেখযোগ্য প্রভাব ছিল, বিশেষ করে সাহিত্যের ক্ষেত্রে এবং ক্ষুদ্রতর ডিগ্রী, বিজ্ঞান ও শিক্ষায়। একটি শক্তিশালী আদিবাসী সংস্কৃতি বিদ্যমান, উদাহরনস্বরুপ বলা যায় গেলিক গেম, আইরিশ সঙ্গীত এবং আইরিশ ভাষা, পাশাপাশি মূলধারার পাশ্চাত্য সংস্কৃতি যেমন- সমসাময়িক সঙ্গীত ও নাটক এবং গ্রেট ব্রিটেনের সঙ্গে প্রচলিত সংস্কৃতি শেয়ার করা,ক্রীড়ার মাধ্যমেও প্রকাশিত যেমন- ফুটবল, রাগবি, গলফ, এবং ইংরেজি ভাষা।
আয়ারল্যান্ডের সর্বাধিক পরিচিত কিছু ওয়েব সাইটের মধ্যে বানরাট্টি ক্যাসল, কাসেল রক, মোহার এর ক্লিফ, হলি ক্রস অ্যাবে এবং ব্লারনেই ক্যাসল অন্তর্ভুক্ত। ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ সন্ন্যাসী সাইটে গ্লেনডালু ও ও ক্লোনম্যাকনয়েস অন্তর্ভুক্ত যা আয়ারল্যান্ডের প্রজাতন্ত্রের জাতীয় নিদর্শনসমূহ হিসাবে রাখা হয়েছে।
ডাবলিন সবচেয়ে জনবহুল পর্যটক অঞ্চল এবং বেশিরভাগ জনপ্রিয় আকর্ষণের জায়গা যেমন গীনিস স্টোরহাউস ও বুক অব কেলস।পশ্চিম ও দক্ষিণ পশ্চিমও জনপ্রিয় পর্যটন গন্তব্যস্থল, যেখানে কিলার্নি এর হ্রদ এবং ডিঙ্গল পেনিনসুলা ইন কাউন্টি কেরি এবং কোন্নেমারা এবং আরান দ্বীপ ইন কাউন্টি গালওয়ে অন্তর্ভুক্ত।
চিল দ্বীপটি কাউন্টি মেয়ো উপকূলে পড়েছে এবং তা আয়ারল্যান্ডের বৃহত্তম দ্বীপ। এটা সার্ফিং এর জন্য একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য এবং এখানে ৫ ব্লু পতাকা সৈকত এবং ক্রোয়াঘুয়ান বিশ্বের অন্যতম সর্বোচ্চ সামুদ্রিক পাহাড় চূঁড়া রয়েছে।জ্ঞান বা বিদ্যা, নব্য ধ্রুপদী এবং নব্য গোথিক শৈলীতে ১৭, ১৮ এবং ১৯ শতকে নির্মিত মহিমান্বিত বাসগৃহ যেমন- কাসল ওয়ার্ড, কাসলটাউন হাউস, বেনট্রি হাউস ও পর্যটকদের আগ্রহের কারন।এবার কিছু কে হোটেলে রূপান্তরিত করা হয়েছে যেমন- এশফোর্ড কাসল, কাসল লেসলি ও ড্রোমোল্যান্ড কাসল ইত্যাদি।
আয়ারল্যান্ডের প্রধান ক্রীড়া
সকার এবং রাগবি।
 

আয়ারল্যান্ডে স্টুডেন্ট ভিসা

আয়ারল্যান্ডের স্টুডেন্ট ভিসার জন্য সাধারণভাবে, শিক্ষার্থীদের নিম্নলিখিত তথ্য সরবরাহ করতে বলা হয়:
বৈধ পাসপোর্ট: আপনার পাসপোর্ট আয়ারল্যান্ডে আপনার অধ্যয়নের প্রত্যাশিত সমাপ্তির পরও অন্তত ৬ মাসের জন্য বৈধ হতে হবে। আপনি কোনো পূর্ববর্তী পাসপোর্ট থাকলে, তাও আপনার আবেদনপত্রের সাথে জমা দেয়া উচিত।
কোর্সের প্রমাণ: কলেজ থেকে সম্মতি একটি পত্র,যা নিশ্চিত করবে যে আপনাকে একটি ফুল টাইম কোর্সের জন্য গ্রহন করা হয়েছে এবং নাম নথিভুক্ত করা হয়েছে।যা কিনা এক সপ্তাহে সর্বনিম্ন ১৫ ঘন্টা অধ্যয়নের নাশ্চয়তা প্রদান করবে। এই চিঠিতে আপনার স্টাডি কোর্সের নাম অবশ্যই উল্লেখ করা থাকবে।এটা আপনার কোর্সের জন্য প্রদেয় ফি এর পরিমাণ এবং এই পরিমাণ অর্থ প্রদান করা হয়েছে তা নিশ্চিত করবে। যদি কলেজ আপনার পক্ষে চিকিৎসা বীমা করে থাকে, তাহলে তার বিস্তারিত বর্ণনা সম্মতি পত্র অবশ্যই দিতে হবে।
• আপনার নির্বাচিত কোর্স অনুসরণ করার ক্ষমতা:
আপনাকে আপনার নির্বাচিত কোর্স অনুসরণ করার জন্য প্রয়োজনীয় একাডেমিক কৃতিত্ব আছে কিনা তার প্রমাণ দিতে হবে। এই বিষয়ে প্রমাণ যেমন -পরীক্ষার ফলাফল, প্রাপ্ত যোগ্যতা ও বিষয় সম্পর্কিত সার্টিফিকেট ।

ইংরেজির দক্ষতা: আপনাকে দেখাতে হবে যে আপনি ইংরেজিতে সম্পূর্ণরূপে আপনার নির্বাচিত কোর্স পড়তে পারবেন এবং এ ব্যাপারে ভিসা অফিসারকে সন্তুষ্ট করতে হবে।
• নির্বিশেষে সকল দেশ ও শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন সব আবেদনকারীকে, IELTS পরীক্ষা দিতে হবে এবং আপনার ভিসা আবেদন সঙ্গে মূল সার্টিফিকেট প্রদান করতে হবে।

• আন্তর্জাতিকভাবে স্বীকৃত পরীক্ষা থেকে প্রাপ্ত অন্যান্য গ্রহণযোগ্য সার্টিফিকেট যেমন TOEFL বা কেমব্রিজ।
• এধরনের কোন সার্টিফিকেট প্রদান করতে ব্যর্থ হলে আপনার আবেদন প্রক্রিয়াকরণ বিলম্বিত হতে পারে এবং বাতিল হতে পারে।
• আপনার আবেদনপত্রের সাথে মিথ্যা বা প্রতারণামূলক সার্টিফিকেট জমা দিলে তা বাতিল হবে এবং কোন আপিলের অনুমতি দেয়া হবে না।
• যেকোনো সার্টিফিকেট অবশ্যই আপনার কোর্সের প্রত্যাশিত আরম্ভ তারিখের ২ বছরের মধ্যে ইস্যু করা হতে হবে।
প্রস্তাবিত সর্বনিম্ন স্কোর হল:
# IELTS – ৫ সর্বনিম্ন স্কোর
# TOEFL – ১৭৩ সর্বনিম্ন স্কোর
# কেমব্রিজ – প্রথম সার্টিফিকেট ইংরেজিতে বা হাইয়ার
• যদি কলেজে ইংরেজি ভাষার প্রয়োজনীয় স্কোর উপরের তুলনায় বেশী হয়,তাহলে আপনাকে কলেজের প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

• ফি

যেখানে কোর্স ফি € ৬,000 এর চেয়ে কম , আপনাকে ভিসার জন্য আবেদন করার পূর্বে কলেজে পূর্ণ ফি পরিশোধ করতে হবে। ফি প্রদানের প্রমান কলেজ থেকে দেয়া সম্মতি পত্রে অন্তর্ভুক্ত করা উচিত। যেখানে কোর্স ফি € ৬,000 এর চেয়ে বেশী, আপনাকে অন্তত এই পরিমাণ আপনার ভিসার জন্য আবেদন করার পূর্বে পরিশোধ করতে হবে এবং এই প্রমাণ আপনার সম্মতি পত্রে দেখাতে হবে।

• বেসরকারি মেডিকেল বীমা

প্রত্যেক শিক্ষার্থীর পূর্ণ প্রাইভেট মেডিকেল ইন্সুরেন্স থাকতে হবে। এই বীমা কভারের প্রমান হোস্ট স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত সম্মতি পত্রে দিতে হবে। হোস্ট স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত এই স্বীকৃতি পত্রে প্রত্যেক শিক্ষার্থীর পক্ষে করা বীমা কভারের বিবরণ থাকতে হবে। বিকল্প প্রমাণ হিসেবে শিক্ষার্থীর নিজের দেশে করা ভ্রমণের জন্য একটি বেসরকারী বীমা সার্টিফিকেট দেয়া যাবে।

• পারিবারিক সদস্য

আবেদনকারীকে ইতিমধ্যে আয়ারল্যান্ডে বা EU এর অন্যান্য দেশগুলোতে বসবাস করছেন পরিবারের এমন সদস্যদের বিবরণ দেয়া উচিত। এক্ষেএে পরিবারের সদস্যদের মধ্যে অন্তর্ভুক্ত প্রথম কাজিন, আন্কেল, আন্টি, নিসেস, নেফিও বা গ্রান্ডপেরেন্টস। একটি মঞ্জুরকৃত স্টুডেন্ট ভিসা আপনাকে কোনো পরিবারের সদস্যকে আয়ারল্যান্ডে নেবার অনুমতি দেয়না।

• আবেদনকারী স্বয়ংসম্পূর্ণতা

রাষ্ট্রীয় তহবিলের সাহায্য ছাড়াই, আবেদনকারী আয়ারল্যান্ডে জরুরী অবস্থাসহ যেকোন ক্ষেত্রে নিজের তহবিলে চলতে পারবে তার যথেষ্ট প্রমাণ প্রদান করা আবশ্যক। আপনার বা আপনার পৃষ্ঠপোষকের আপনার স্টাডির প্রতিটি বছরের জন্য অন্তত € ৭000 একটি পরিমাণ এবং প্রতিটি কোর্সের ফি ছাড়াও অন্যান্য খরচের জন্য অর্থ জমা আছে যে তা প্রমান করা আবশ্যক।
পরিষ্কারভাবে অনুবাদ করা এবং লেনদেনের তারিখ ও পূর্ণ বিবরণ সহ ব্যাংক স্টেটমেন্ট প্রয়োজন হবে।
দয়া করে নোট করুন,যদিও আপনাকে আপনার অধ্যয়নের সময় আয়ারল্যান্ডে পার্ট টাইম কাজ করার অনুমতি দেয়া হতে পারে, কিন্তু আপনার আর্থিক ক্ষমতা নির্ধারণের সময় এই সম্ভাব্য আয় বিবেচনায় নেয়া হবে না। যদি আপনার স্টাডি স্কলারশিপের মাধ্যমে নিহিত হয় তাহলে অর্থায়নের বিবরণ এবং এর সমর্থনে একটি চিঠি প্রদান করুন।
• আপনি কেন আয়ারল্যান্ডে অধ্যয়ন করতে ইচ্ছুক।
• কোন রকম স্টাডি গ্যাপ ছাড়া একটি পূর্ণ জীবন বৃত্তান্ত।
• মূল দেশে আবেদনকারীর কর্মসংস্থানের বিবরণ: আবেদনকারী চাকুরীরত থাকলে নিয়োগকর্তার বর্ননা।
• কোর্সের সব খরচ নিয়োগকর্তা পূরণ করবে বা যদি কর্মচারী সব খরচ মেটান তা হলে নিয়োগকর্তার মতানুযায়ী কর্মচারীর সব ধরনের খরচ পূরণের আর্থিক সম্পদ আছে এ বিষয়ে নিয়োগকর্তার বর্ননা।
• কর্মচারীকে প্রদত্ত ছুটির দৈর্ঘ্য এবং এটি আবেদনকারীর গৃহীত কোর্সের সময়কাল থেকে অবশ্যই কম নয়।
• প্রস্তাবিত স্টাডি কোর্সে অংশগ্রহণের উদ্দেশ্য।
• আবেদনকারীর বেতনের লেভেল এবং এটি যে কারেন্সিতে গৃহীত হয় তা।
নোট: একটি মঞ্জুরিত ছাত্র ভিসা আপনাকে কোনো পরিবারের সদস্যকে আয়ারল্যান্ডে নেবার অনুমতি দেয়না।

আয়ারল্যান্ডে উচ্চ শিক্ষার ভর্তি প্রক্রিয়া

উত্তর আয়ারল্যান্ডের কলেজ ব্যতীত,অধিকাংশ পূর্ণ স্নাতক কোর্সের জন্য আবেদন
একটি সেন্ট্রাল অ্যাপ্লিকেশন অফিস (CAO) মাধ্যমে প্রস্তুত করা হয়।সেন্ট্রাল অ্যাপ্লিকেশন অফিস একটি হ্যান্ডবু প্রদান করে যার মধ্যে একটি অ্যাপ্লিকেশন প্যাকেজ এবং প্যাকেজ অন্তরভুক্ত সবল কোর্সের তালিকা দেয়া থাকে এবং কিভাবে আবেদন করবেন তার তথ্যও দেয়া থাকে।

  সেন্ট্রাল অ্যাপ্লিকেশন অফিস

টাওয়ার হাউস
ইগলিগটন স্ট্রিট
গালওয়ে
টেলিফোন: +৩৫৩ ৯১ ৫৬৩২৬৯/৫০৯৮০০
ফ্যাক্স: +৩৫৩ ৯১ ৫৬২৩৪৪৩৫৩
ওয়েবসাইট: http://www.cao.ie
ইমেইল: help@cao.ie

সরাসরি বিশ্ববিদ্যালয়ে আবেদন

নিম্নলিখিত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরাসরি পেপার অ্যাপ্লিকেশন এবং অনলাইন অ্যাপ্লিকেশন উভয়ই গ্রহণ করে:
আমেরিকান কলেজ, ডাবলিন
ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যাথলন
ডাবলিন বিজনেস স্কুল
ডাবলিন সিটি ইউনিভার্সিটি
ডাবলিন ইনস্টিটিউট অফ টেকনোলজি
গ্রিফিথ কলেজ
ইনস্টিটিউট অফ টেকনোলজি কারল
ইনস্টিটিউট অফ টেকনোলজি স্লিগো
ইনস্টিটিউট অফ টেকনোলজি ট্রেলি
ন্যাশনাল কলেজ অফ আয়ারল্যান্ড
ন্যাশনাল ইউনিভার্সিটি অফ আয়ারল্যান্ড গালওয়ে
ন্যাশনাল ইউনিভার্সিটি অফ আয়ারল্যান্ড মেনুথ
পোরটুবেল কলেজ
রয়েল কলেজ অফ সার্জনস্
শ্যানন কলেজ অফ হোটেল ম্যানেজমেন্ট
ট্রিনিটি কলেজ ডাবলিন
ইউনিভার্সিটি কলেজ কর্ক
ইউনিভার্সিটি কলেজ ডাবলিন
ইউনিভার্সিটি অফ লিমেরিক
টিপেরারিক ইনস্টিটিউট
শিক্ষাবর্ষ সাধারণত সেপ্টেম্বর থেকে জুন


আয়ারল্যান্ডের শিক্ষা ব্যবস্থা

আইরিশ শিক্ষা ব্যবস্থা তিনটি মৌলিক স্তরে বিভক্ত: প্রাথমিক(৮ বছর);মাধ্যমিক (৫ বা ৬ বছর) এবং তৃতীয় স্তর পোস্ট-মাধ্যমিক কোর্স থেকে বৃত্তিমূলক ও কারিগরি প্রশিক্ষণ, ফুল ডিগ্রী এবং সর্বোচ্চ স্নাতকোত্তর স্তর পর্যন্ত বিস্তৃত।

আয়ারল্যান্ডের প্রাথমিক শিক্ষা

প্রাথমিক শিক্ষা ব্যবস্থা শিশু-কেন্দ্রিক পদ্ধতির উপর জোর দেয় এবং উচ্চ মানের শিক্ষা শিশুদের পৃথক হিসাবে ভাবে তাদের সম্ভাবনা উপলব্ধি করতে সক্ষম করে এবং নির্দিষ্ট উন্নয়ন স্তরে পূর্ণ বিকাশের সাথে জীবন যাপন করতে শিশুদের সক্ষম করে এই বিশ্বাসের উপর প্রতিষ্ঠিত।

আয়ারল্যান্ডের ২য় পর্যায়ের শিক্ষা

আয়ারল্যান্ডের দ্বিতীয় পর্যায়ের শিক্ষা মাধ্যমিক, বৃত্তিমূলক, কমিউনিটি এবং সমন্বিত বিদ্যালয় নিয়ে গঠিত। প্রধানত প্রশাসন এবং অর্থায়নের ভিত্তিতে বিদ্যালয়ের ধরন পৃথক হয়।

আয়ারল্যান্ডের উচ্চ শিক্ষা

আয়ারল্যান্ডের তৃতীয় পর্যায়ের শিক্ষা ব্যবস্থা বা উচ্চ শিক্ষার সুযোগ অনেক বিস্তৃত এবং বিশ্ববিদ্যালয় সেক্টর, প্রযুক্তিগত সেক্টর, প্রাইভেট কলেজ এবং স্বাধীন কলেজ নিয়ে গঠিত। প্রথম তিনটি গ্রুপ ৩৪ প্রতিষ্ঠান নিয়ে গঠিত যা স্বায়ত্তশাসিত ও নিজেস্ব ভাবে পরিচালিত, কিন্তু রাষ্ট্র কর্তৃক যথেষ্ট অর্থায়ন করা হয়।

তৃতীয় পর্যায়ের প্রতিষ্ঠান এর প্রোগ্রামসমূহ

• এক বছরের সার্টিফিকেট: ১ বছর পুরো সময়ের কোর্স
• জাতীয় সার্টিফিকেট: ২ বছর পুরো সময়ের কোর্স
• জাতীয় ডিপ্লোমা: ন্যাশনাল সার্টিফিকেটের পর ১ বছর
• স্নাতক: সাধারণত ৩ বা ৪ বছরের কোর্স
• গ্রাজুয়েট ডিপ্লোমা: সাধারণত ১ বছর
•মাস্টার্স ডিগ্রী: গবেষণা বা শেখানো প্রোগ্রাম-১ বা ২ বছরের সময়কাল
• ডক্টরেট (পিএইচডি): সাধারণত মূল গবেষণার অন্তত ৩ বছর সময় লাগে

আয়ারল্যান্ডের বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়গুলো প্রায় সব বিভাগে ব্যাচেলার, মাস্টার্স এবং ডক্টরেট ডিগ্রী এবং স্নাতক ও স্নাতকোত্তর ডিপ্লোমা অফার করে। সাধারণত স্নাতক পর্যায়ের শিক্ষাদানে লেকচার প্রোগ্রাম এবং যথাযথ ব্যবহারিক এবং ল্যাবরেটরি ওয়ার্ক শেখানো হয়।
মাস্টার্স ডিগ্রীতে পাঠক্রম ও গবেষণা বা শুধু গবেষণা নেয়া যাবে। পিএইচডি ডিগ্রী গবেষণার ভিত্তিতে প্রদান করা হয়।
অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে বিদেশী শিক্ষার্থীদের যেকোন সমস্যা সামলানোর জন্য প্রশিক্ষিত কর্মীদের দ্বারা পরিচালেত একটি আন্তর্জাতিক শিক্ষার্থী অফিস থাকে।এই অফিস সাধারণত আইরিশ জীবন ও কলেজ পদ্ধতির সাথে শিক্ষার্থীদের পরিচয় করানোর জন্য একাডেমিক বছরের শুরুতে একটি অভিযোজন প্রোগ্রামের আয়োজন করে।
এছাড়াও আন্তর্জাতিক শিক্ষার্থী অফিস অন্যান্য বিষয় যেমন দিন এবং সপ্তাহান্তে প্যাকেজ ট্যুর এবং ক্রীড়া ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে।বিদেশী শিক্ষার্থীদের আইরিশদের অনেক ক্লাব এবং সমাজক কর্মসূচিতে যোগদান করার পরামর্শ দেয়া হয়।

আয়ারল্যান্ডে স্টাডি খরচ

একজন শিক্ষার্থী আয়ারল্যান্ডে অধ্যয়নের সময় যে মূল তিনটি খরচ আশা করতে পারেন তার মধ্যে টিউশন ফি, বাসস্থান ও জীবনযাত্রার খরচ অন্তর্ভুক্ত। এই খরচ কোর্স, প্রতিষ্ঠান ও শিক্ষার্থীর জীবনধারার উপর নির্ভর করে।
নীচে দেওয়া পরিসংখ্যান বাজেটের জন্য একটি গাইডলাইন প্রদান করে। খরচ স্থির থাকে না, তাই আপনি যেসকল ইনস্টিটিউশনগুলো তে আবেদন করবেন তাদের ফি ডবল চেক করুন এবং অন্যান্য জীবনযাত্রার খরচ সম্পর্কে তাদের পরামর্শ জেনে নিন।
আয়ারল্যান্ডের শিক্ষা ফি

টিউশন ফি প্রতিষ্ঠান এবং স্টাডি প্রোগ্রামের উপর নির্ভর করে। ২০১৪/২০১৫ একটি তৃতীয় স্তরের প্রতিষ্ঠানের একজন স্নাতক, নন-ইইউ(E.U) শিক্ষার্থীর টিউশন ফি এর একটি উদাহরণ নিম্নরূপ :
কোর্স                                                                                   গড় ফি (ইউরো) *

• মেডিসিন ও সংশ্লিষ্ট:                                                          €২৫,000 – € ৩৬,000
• প্রকৌশল:                                                                         €৯,১00 – € ১৮,000
• বিজ্ঞান ও প্রযুক্তি:                                                              € ৯,১00 – € ১৮,000
• ব্যবসা ও সংশ্লিষ্ট:                                                              € ৯,১00 – € ১৩,৫00
• শিল্পকলা ও মানবিক:                                                       € ৯,১00 – € ১৩,৫00
 

আয়ারল্যান্ডে বসবাসের খরচ


বসবাসের খরচ প্রতিষ্ঠানের অবস্থান , বাসস্থানের ধরণ এবং শিক্ষার্থীর ব্যক্তিগত ব্যয়ের উপর নির্ভর করে পৃথক হয়। মোট খরচের কিছু ধারণা দিতে, নিম্নে ২০১৪ এর আনুমানিক পরিসংখ্যান সামগ্রিক খরচের একটি গাইড হিসাবে দেওয়া হল। আমরা অনুমান করতে পারি অবস্থান এবং জীবনধারা অনুযায়ী গড়ে একজন শিক্ষার্থীর প্রতি বছর € ৭৫00 থেকে € ১২,000 ব্যয় হয়ে থাকে।
খরচ                                                                                         ইউরো
• টেক্সট বই:                                                                            € ৬৫0
• আবাসন:                                                                              € ৩000- € ৫000
• খাবার ও গৃহস্থালী:                                                                € ২৫00- € ৩৫00
• অন্যান্য বসবাস খরচ:                                                           € ১৫00- € ২৫00 (অবস্থান এবং জীবনধারার উপর নির্ভর করে)
 
দ্রষ্টব্য: অন্য বসবাস খরচ-পর্যটন,স্বাস্থ্য,বীমা,সামাজিক জীবন,যোগাযোগ,বিবিধ খরচ।
Source:http://careerfoundation.com.bd

0 comments:

Post a Comment