নিউজিল্যান্ডর

By
Advertisement

নিউজিল্যান্ডর - একটি সংক্ষিপ্ত চিত্র

নিউজিল্যান্ড দক্ষিণ পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি সুন্দর দ্বীপ দেশ। এটি আদিবাসী মাওরি ভাষায় আওতেয়ারওয়া হিসাবে পরিচিত যার অর্থ দীর্ঘ সাদা মেঘের ভূমি । এটি উত্তর দ্বীপ ও দক্ষিণ দ্বীপ নামে দুইটি স্থলভূমির সমন্বয়ে গঠিত ।এ অঞ্চলের অনেক ছোট দ্বীপপুঞ্জ আছে, স্টুয়ার্ট দ্বীপ এবং চ্যাথাম দ্বীপপুঞ্জ হচ্ছে তাদের মধ্যে সবচেয়ে বিখ্যাত ।
নিউজিল্যান্ড একটি উন্নত দেশ এবং মানব উন্নয়ন, সাক্ষরতা, জীবনের মান, আয়ু, পাবলিক শিক্ষা, অর্থনৈতিক স্বাধীনতা, শান্তি ও সমৃদ্ধি, সহজে ব্যবসা করার পরিবেশ, সংবাদপত্রের স্বাধীনতা, দুর্নীতি মুক্ত পরিবেশ এবং অসামরিক ও রাজনৈতিক অধিকার সুরক্ষার ভিত্তিতে আন্তর্জাতিক ভাবে এর অবস্থান অনেক উপরে। এটি বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহরের মধ্যে একটি হিসাবে বিবেচ্য।
রাজধানী : ওয়েলিংটন
বৃহত্তম শহর: অকল্যান্ড
ভাষা: ইংলিশ,মাওরি
মুদ্রা:NZD (নিউজিল্যান্ড ডলার)
ফোন কোড : +৬৪
প্রধান ধর্ম : খ্রিষ্টধর্ম
জাতীয় পাখি: কিউই
পরিবহন
নিউজিল্যান্ডে ঘুড়ে দেখার কয়েকটি উত্তম উপায় হল সাইক্লিং, বাইকিং এবং ড্রাইভিং। নিউজিল্যান্ডের রেল নেটওয়ার্ক পরিকল্পিত ভাবে পরিচালিত এবং নিউজিল্যান্ডের প্রত্যন্ত এলাকায় ঘুড়ে দেখার একটি দুর্দান্ত উপায় বিশেষ করে যেখানে রাস্তাঘাট তেমন ভাল না ।
উত্তর ও দক্ষিণ দ্বীপ আধুনিক সমুদ্রগামী ফেরি দ্বারা সংযুক্ত যা যাত্রী ও যানবাহন বহন করে । যানবাহনপূর্ণ ফেরি নর্থল্যান্ডের হকিয়ানগা হার্বার থেকে বে অফ আইসলেন্ডের ঐতিহাসিক রাসেল পর্যন্ত পরিচালনা করা হয়।স্টুয়ার্ট দ্বীপের ফেরি শুধুমাত্র যাত্রী ও হালকা মাল বহন করে।
জলবায়ু
নিউজিল্যান্ডে আছে হালকা তাপমাত্রা, মাঝারি বৃষ্টিপাত, এবং আনেকটা সময় জুড়ে দেশের অধিকাংশ এলাকায় রোদ থাকে। জলবায়ু পর্বত ও সমুদ্র দ্বারা প্রভাবিত হয়। তাপমাত্রা দক্ষিণ ও উত্তর গোলার্ধে বিশেষভাবে পরিবর্তিত হয়।যখন দূরে উত্তরে গ্রীষ্মকালে ক্রান্তীয় আবহাওয়া অনুভূত হয়, দক্ষিণে দ্বীপ অংশে শীতকালে -১০C পর্যন্ত ঠান্ডা হতে পারে।
পোশাক
গ্রীষ্মকালীন: রেইনপ রুফ জ্যাকেট এবং কোট
শীতকালীন: গরম পোশাক।
সময়
নিউজিল্যান্ডে দুইটি সময় অঞ্চল আছে - নিউজিল্যান্ড স্ট্যান্ডার্ড টাইম (NZST) এবং চ্যাথাম দ্বীপ।নিউজিল্যান্ড স্ট্যান্ডার্ড টাইম (NZST) প্রধান দ্বীপে ব্যবহৃত হয় এবং সমন্বিত ইউনিভার্সাল টাইম (UTC) থেকে ১২ ঘন্টা এগিয়ে যেখানে চ্যাথাম স্ট্যান্ডার্ড সময় (CHAST) UTC থেকে ১২ ঘন্টা ৪৫ মিনিট আগে।

নিউজিল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন প্রক্রিয়া

আপনার অন্তত ৮ থেকে ১২ মাস আগে আবেদন প্রক্রিয়া শুরু করা উচিত।আপনার আবেদন ফর্ম পাওয়ার বিভিন্ন উপায় আছে:
অনলাইন আবেদন: বেশিরভাগ বিশ্ববিদ্যালয় অনলাইন আবেদন পছন্দ করে।আপনি সরাসরি অনলাইনে আবেদন করতে বা ফর্ম ডাউনলোড করে ইমেইলের মাধ্যমে প্রেরণ করতে পারেন।

ইমেইলের মাধ্যমে ফর্মের অনুরোধ:
আপনি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন ফর্মের জন্য অনলাইনে অনুরোধ করতে পারেন।
শিক্ষাবর্ষ: নিউজিল্যান্ডের শিক্ষা বর্ষ US বা UK থেকে ভিন্ন। দক্ষিণ গোলার্ধ হওয়ায়, শিক্ষা বর্ষ ফেব্রুয়ারিতে থেকে শুরু হয় এবং নভেম্বরে শেষ হয়।

প্রয়োজনীয় ডকুমেন্ট

একাডেমিক ট্রান্সক্রিপ্ট: ট্রান্সক্রিপ্ট বা আগের একাডেমিক যোগ্যতার অফিসিয়াল রেকর্ড আবেদনের সময় সজ্জিত করার গুরুত্বপূর্ণ।শিক্ষার্থীরা প্রতিটি কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে অনুমোদিত ট্রান্সক্রিপ্ট জমা দিতে হবে যাতে তার অংশগ্রহণ কৃত বিষয়ের পূর্নবিবরণ,প্রাপ্ত ক্রেডিট এবং সাদৃশ্য কোর্সের অন্যান্য বিবরণ এবং ডিপ্লোমার বিবরণ থাকবে।কিছু বিশ্ববিদ্যালয় সিলযুক্ত খামে ট্রান্সক্রিপ্ট চাইতে পারে।
টেস্ট স্কোর: আপনার আবেদনপত্রের সঙ্গে IELTS(International English Testing System) এর টেস্ট স্কোর বা MBA প্রোগ্রামে ভর্তির জন্য GMAT স্কোর জমা দিতে হবে।
সুপারিশ পত্র: সুপারিশের চিঠি নির্বাচন প্রক্রিয়ায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।সুপারিশের চিঠি আপনার পরিচিত বা কয়েক বছর আপনাকে শিক্ষা দিয়েছেন এমন একজন শিক্ষকের কাছ থেকে নেয়া উচিত।
উদ্দেশ্য বিবৃতি: এছাড়াও ব্যক্তিগত প্রবন্ধ গুলি নির্বাচন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।আপনাকে সাবধানে উদ্দেশ্যর বিবৃতি রচনা করতে হবে যাতে একটি বিশেষ কোর্স বেছে নেওয়ার কারণ অন্তর্ভুক্ত থাকবে।
কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট: আপনি যদি MBA প্রোগ্রামের জন্য আবেদন করেন,আপনাকে MBA প্রোগ্রামে ভর্তির জন্য কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট প্রদান করতে হবে।


নিউজিল্যান্ডে স্নাতকোত্তর অধ্যয়ন

নিম্নলিখিত ডিগ্রীগুলো হচ্ছে নিউজিল্যান্ডের স্নাতকোত্তর ডিগ্রী:
স্নাতকোত্তর ডিপ্লোমা: সাধারণত এটি এক বছরের পুরো সময়ের স্টাডি। এটা ব্যাচেলর ডিগ্রীর পরে স্নাতক স্তরের পঠিত বিষয়ের উপর নেয়া হয়।
মাস্টার্স ডিগ্রী: এটি ব্যাচেলর ডিগ্রীর পরে ব্যাচেলর স্তরে অর্জিত জ্ঞানের উপর গঠিত দুই বছরের পুরো সময়ের স্টাডি। নিউজিল্যান্ডের মাস্টার্স ডিগ্রী পাঠক্রম ও গবেষণার একটি সংমিশ্রণ ।

পিএইচডি ডিগ্রী:
একটি ডক্টরেট ডিগ্রী সাধারণত তিন বছরের পুরো সময়ের স্টাডি এবং গবেষণা । একটি ডক্টরেট প্রোগ্রামে ভর্তির জন্য একটি প্রথম শ্রেণী বা ভাল দ্বিতীয় শ্রেণীর সন্মান ডিগ্রী, একটি মাস্টার্স ডিগ্রী বা সমমানের যোগ্যতা প্রয়োজন।
অ্যাকাডেমিক সেশন: দক্ষিণ গোলার্ধে হওয়ায়, বিশ্ববিদ্যালয়ের সেশন ফেব্রুয়ারির শেষে বা মার্চের শুরুতে আরম্ভ হয় এবং অক্টোবরে শেষ হয়।
কোর্স: নিউজিল্যান্ডের আটটি বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর কোর্স অফার করে।
স্নাতকোত্তর কোর্স সম্পর্কে আরও জানার জন্য নিম্নলিখিত বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লিক করুন:
ইউনিভার্সিটি অফ অকল্যান্ড
অকল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি (এইউটি)
ইউনিভার্সিটি অফ ওয়াইকাটো (হ্যামিলটন)
ম্যাসে ইউনিভার্সিটি (পামর্স্টন নর্থ, ওয়েলিংটন ও অকল্যান্ড)
ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অফ ওয়েলিংটন
লিঙ্কন ইউনিভার্সিটি, নিউজিল্যান্ড (ক্রাইস্টচার্চ)
ইউনিভার্সিটি অফ ক্যান্টারবেরি (ক্রাইস্টচার্চ)
ইউনিভার্সিটি অফ ওটাগো (ড্যূনিডিন, ক্রাইস্টচার্চ, অকল্যান্ড, ওয়েলিংটন)
আবেদন: স্নাতকোত্তর অধ্যয়নের জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে বিশ্ববিদ্যালয়গুলোতে সরাসরি যোগাযোগ করা উচিত।
যোগ্যতা: অধিকাংশই নিউজিল্যান্ড বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতকোত্তর কোর্সে ভর্তি হবার জন্য বাংলাদেশের গ্র্যাজুয়েশন ব্যবস্থা গ্রহণ করে।একটি বাংলাদেশী স্নাতক ডিগ্রী যেমন-বিএ,বিকম,বিএসসি একটি নিউজিল্যান্ড ব্যাচেলর (সাধারণ) ডিগ্রি সমতুল

নিউজিল্যান্ডে এমবিএ

এমবিএ নিউজিল্যান্ডের একটি জনপ্রিয় কোর্স। আন্তর্জাতিক শিক্ষার্থীদের এমবিএ ডিগ্রীর অর্জনের জন্য নিউজিল্যান্ডের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রতি আগ্রহ বাড়ছে। নিউজিল্যান্ডের স্বাগতপূর্ণ প্রকৃতি এবং একটি আন্তর্জাতিক যোগ্যতা অর্জন করা ছাড়াও, নিউজিল্যান্ডের এমবিএ UK বা US বিশ্ববিদ্যালয়ের তুলনায় সাশ্রয়ী।

যোগ্যতা

একাডেমিক
নিউজিল্যান্ডের এমবিএ প্রোগ্রামে ভর্তির জন্য,আপনার বিএসসি,বিকম বা বি.এ.-এর যে কোনোটিতে ব্যাচেলর ডিগ্রী থাকতে হবে।
কাজের অভিজ্ঞতা
নিউজিল্যান্ডের বেশিরভাগ ব্যবসা স্কুল সর্বনিম্ন তিন থেকে চার বছরের কাজের অভিজ্ঞতা চায়।
স্ট্যান্ডার্ড পরীক্ষা
নিউজিল্যান্ডে এমবিএ প্রোগ্রামে ভর্তির জন্য গৃহীত পরীক্ষা হল GMAT।আপনার ইংরেজি দক্ষতা প্রমাণ করার জন্য,আপনাকে IELTS বা TOEFL করতে হবে।এই স্কোর নিউজিল্যান্ডের প্রায় সব বি স্কুলের জন্য বাধ্যতামূলক।
New-tabel
 
 

নিউজিল্যান্ডের শিক্ষা সংস্থা

নিউজিল্যান্ডের প্রতিষ্ঠানগুলো তাদের নিজস্ব পাঠ্যক্রম গঠনে,শিক্ষক নিয়োগে ও তাদের সেবার শর্তাবলী নির্ধারণে উচ্চ মানের একাডেমিক স্বাধীনতা ভোগ করে।শিক্ষার্থী ও গবেষণার প্রোগ্রাম নির্বাচনের জন্য তাদের নিজস্ব মানদণ্ড আছে।
তবে,কঠোর ব্যবস্থা প্রতিষ্ঠানের মান পূরণ নিশ্চিত করে।এ লক্ষ্যে,সরকার গুণমান নিশ্চিতকরনে জাতীয়ভাবে স্বীকৃত পদ্ধতি স্থাপন করেছে।
এই সরকার নিযুক্ত সংস্থাগুলো নিউজিল্যান্ডে মান অনুমোদনের জন্য এবং নির্ধারীত মানের শিক্ষাগত যোগ্যতা বিতরণের জন্য দায়ী।

এই সংস্থাগুলো হল:

• নিউজিল্যান্ড কোয়ালিফিকেশন অথরিটি (NZQA): NZQA পলিটেকনিক ও বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রদানকৃত সব কোর্স এবং জাতীয় যোগ্যতার অনুমোদন দেয় এবং নিবন্ধন করে। এটি Wananga(Wananga-সার্টিফিকেট, ডিপ্লোমা এবং স্নাতক পর্যায়ের ডিগ্রী থেকে ডক্টরেট পর্যন্ত ডিগ্রী প্রদান করে )-সহ প্রাইভেট প্রশিক্ষণ প্রতিষ্ঠান (PTE) এর জন্য স্বীকৃতি ও রেজিস্ট্রেশন প্রদান করে। NZQA-এর অনুমোদিত কোর্স অফার করার জন্য একটি PTE কে NZQA-এর রেজিস্টার্ড হতে হবে। NZQA এছাড়াও রাষ্ট্রীয় মাধ্যমিক বিদ্যালয়ের যোগ্যতা দেখাশুনা ও পরিচালনা করে। বিস্তারিত জানার জন্য click here
• নিউজিল্যান্ড ভাইস-চ্যান্সেলর ‘কমিটি (NZVCC): NZVCC-সব ডিপ্লোমা,প্রাক স্নাতক এবং স্নাতক অনুমোদন দেয়।NZVCC এর বিস্তারিত জানার জন্য, click here
• ইনস্টিটিউট অব টেকনোলজি এন্ড পলিটেকনিকস অব নিউজিল্যান্ড (ITPNZ) : ITPNZ-পলিটেকনিক এ প্রদত্ত সকল স্থানীয় শিক্ষাগত যোগ্যতা অনুমোদন ও দেখাশুনার জন্য দায়ী।
• অ্যাসোসিয়েশন অব কলেজ অব এডুকেশন ইন নিউজিল্যান্ড (ACENZ) : ACENZ-নিউজিল্যান্ডের কলেজগুলোর যোগ্যতা অনুমোদনে জন্য দায়ী। ACENZ-এর বিস্তারিত জানার জন্য, click here

নিউজিল্যান্ডে বসবাসের খরচ

অসংখ্য শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার গন্তব্য নিউজিল্যান্ড যার একটি প্রধান কারণ হচ্ছে UK এবং USA-এর তুলনায় জীবনযাত্রার ব্যয়।টিউশন ফি ছাড়াও অন্যান্য খরচের মধ্যে রয়েছে দৈনন্দিন খরচ যেমন পরিবহণ,খাদ্য,বিনোদন,স্টেশনারি খরচ ইত্যাদি।নিউজিল্যান্ডে পরিমিত বসবাসের জন্য শিক্ষার্থীদের এক বছরে ২0,000 নিউজিল্যান্ড ডলারের একটি বাজেট রাখতে হবে।
নিউজিল্যান্ডে বসবাসের আনুমানিক খরচ(নিউজিল্যান্ড ডলারে):
• এক সপ্তাহে বাসস্থানের জন্য $১00 থেকে $২00
• সিনেমায় যেতে $১0 থেকে $১৫
• একটি 1-stage বাসের ভাড়া $১.৬0
• McDonald এর একটি বিগ ম্যাকের জন্য $৪.৪৫
• এক বছরে পাঠ্যবই এবং স্টেশনারির জন্য $৫00
• ছাত্র আইডি কার্ড $২0
• ছাত্র সমিতির সদস্যপদ $৩0
• ফটোকপি কার্ড $১00
• এক সপ্তাহে বাস ভাড়া $৩0 থেকে $৬0
• ছাত্র ক্যাফেটেরিয়া ১ কাপ কফি $১ থেকে $৩
• ক্যাফেটেরিয়ায় হট মিলসে একটি ওয়ান-কোর্স খাবার অন্তত $৭

নিম্নলিখিত টেবিলে নিউজিল্যান্ডে বসবাসরত একজন ছাত্রের আনুমানিক বসবাস খরচ(নিউজিল্যান্ড ডলারে) দেখানো হল:

New-tabel

Source: http://careerfoundation.com.bd

0 comments:

Post a Comment